বুধবার ২২ নভেম্বর ২০১৭ || সময়- ১০:২৮ am
বঙ্গবন্ধুর ব্যবহৃত সাইকেল
মঙ্গলবার ১ মার্চ ২০১৬ , ১২:২৬ pm
Bike_432x288.png

ঢাকা : ৬২ বছর পর জাতীয় যাদুঘরের কর্মকর্তাদের হাতে হস্তান্তর করা হয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেলটি।

১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনে যুক্তফ্রন্টপ্রার্থী হিসেবে আব্দুল ওয়াজেদ চৌধুরীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন গোয়ালন্দ মহকুমার জৌকুড়া গ্রামের মনাক্কা চেয়ারম্যানের বাড়িতে আসেন।

সেই সময় চেয়ারম্যানের চাচাতো ভাই আব্দুল ওয়াজেদ মণ্ডলের একটি বাইসাইকেল নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহার করেন।  বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেলটি রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলার মধুপুর গ্রামে আব্দুল ওয়াজেদ মণ্ডলের বাড়িতে দীর্ঘ ৬২ বছর ধরে রক্ষিত ছিল।

গত ২৫ ফেব্রুয়ারি জাতীয় যাদুঘরের কর্মকর্তাদের হাতে বাইসাইকেলটি হস্তান্তর করেন তিনি। মধুপুর গ্রামে বাইসাইকেলটি হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বালিয়াকন্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান ও স্থানীয়রা।

জাতীয় যাদুঘর সূত্রে সোমবার জানা গেছে, যথাযথ পরিচর্চার পর বাইসাইকেলটি দর্শনার্থীদের জন্য যাদুঘরের গ্যালারিতে প্রদর্শন করা হবে।

 


** [প্রতি মুহুর্তের খবর পেতে facebook.com/prohornewscomক্লিক করে আমাদের ফেসবুক পেজে Like দিন, অ্যাক্টিভ থাকুন সারাক্ষণ। পোস্টটি ফেসবুকে শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন]
 
 

প্রহরনিউজ/সাহিত্য শিল্প ও সংস্কৃতি/এমএস/১ মার্চ ২০১৬