বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৪৩ am
মধুতে ডোবানো মানুষের শিল্পকর্ম
মঙ্গলবার ২৪ মে ২০১৬ , ৩:১৯ pm
Artistry_576x359

ঢাকা : প্রথম দেখায় মনে হবে কোনো ভাস্কর্য। অ্যাম্বারে মোড়ানো একেকটা ভাস্কর্যে স্থির হয়ে আছে শিশু, বৃদ্ধ, তরুণ-তরুণী যুগল। নানা ভঙ্গিমায়। কখনও বা গলে গলে পড়ছে যেন সেই ভাস্কর্য।

যুক্তরাষ্ট্রের নামকরা পোর্ট্রেট-আলোকচিত্রী ব্লেক লিটলের সাম্প্রতিক এই আলোকচিত্রমালার নাম ‘প্রিজার্ভেশন’, মানে সংরক্ষণ। আর অ্যাম্বারের যে আস্তরণটি এর সবগুলো ছবিতে অভিন্ন উপাদান, তা আর কিছু নয়- মধু।

মধুতে ডোবানো হয়েছে ব্লেকের প্রত্যেক মডেলকে। তা সে দেড় বছরের রায়টই হোক, বা ৮৪ বছরের বৃদ্ধা। তারপর তোলা হয়েছে ছবিগুলো। নানা বয়স, চামড়ার রং আর শারীরিক বৈশিষ্ট্যের মানুষকে ব্লেক বেছে নিয়েছেন তার এই মধুতে মোড়ানো শিল্প সৃষ্টিতে। মানবতার গণতন্ত্রায়নকেই যেন স্বর্গের নির্যাস মধুতে মুড়ে অমর করতে চেয়েছেন তিনি। অভূতপূর্ব এই নিরীক্ষায় যে ফল মিলেছে, তাকে দারুণ নান্দনিক বলে পিঠ চাপড়েছেন শিল্পসমালোচকেরাও।

ব্লেক নিজে মনে করেন, মধুতে ডোবানোয় মানুষের শরীরে একটা বিভ্রম তৈরি হয়। আর সেই অদ্ভুত বৈশিষ্ট্যটিকেই ছবিতে ধরেছেন তিনি।

এমনিতে ৮০’র দশকে ব্লেক লিটল সিয়াটল থেকে লস অ্যাঞ্জেলেসে আসার পর থেকেই পোর্ট্রেট আলোকচিত্রে নাম করতে শুরু করেন। ধীরে ধীরে বিনোদন জগতের তারকাদের ছবি তোলার জন্য খ্যাতি ছড়িয়ে পড়ে তার। টম ক্রুজ, জেন ফন্ডা, জুলিয়ান মুর, ইগি পপ, ফিফটি সেন্ট এর মতো সেলিব্রিটিদের ছবি তুলেছেন তিনি।

কিন্তু ব্যক্তিজীবনে তার আগ্রহ আলোকচিত্রের শিল্পিত সৃষ্টিকর্মে। নিরীক্ষায়। লস অ্যাঞ্জেলেসের কোপেইকিন গ্যালারিতে চলছে সেই নিরীক্ষারই সাম্প্রতিকতম প্রদর্শনী ‘প্রিজার্ভেশন’।

 

** [প্রতি মুহুর্তের খবর পেতে facebook.com/prohornewscom/ক্লিক করে আমাদের ফেসবুক পেজে Like দিন, অ্যাক্টিভ থাকুন সারাক্ষণ। পোস্টটি ফেসবুকে শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন]
 

 
প্রহরনিউজ/সাহিত্য শিল্প ও সংস্কৃতি/এমএস/২৩ মে ২০১৬