বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৪৯ am
হঠাৎ বেড়েছে ডেঙ্গুর প্রকোপ, সতর্ক থাকার পরামর্শ
রবিবার ৩০ এপ্রিল ২০১৭ , ১১:১৯ am
ডেঙ্গু.jpg

স্বাস্থ্য ডেস্ক
ঢাকা :
অসময়ে তীব্র বৃষ্টিতে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর এডিস মশার মাধ্যমে ডেঙ্গু জ্বরে আক্রান্তের হারও বেড়েছে। অপ্রত্যাশিত রোগ এড়াতে রাজধানীবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দ্রুত সতর্ক না হলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বিগত দিনের তুলনায় এ বছর অনেক বেশি হতে পারে। এ বছরের বর্ষার আগেই অনাকাঙ্খিত বৃষ্টি শুরু হওয়ায় এ আশঙ্কার মাত্রা বেড়ে গেছে। তবে চলতি বছরের চার মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাবকে অনেকটা রেকর্ড বলা যায়। স্বাস্থ্য অধিদফতর জানায়, এ পর্যন্ত ১২৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন শুধু জানুয়ারি থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। এর আগে ২০০০ সালে ছিল ডেঙ্গু আক্রান্ত রোগীর সর্বোচ্চ সংখ্যা।

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে জুন থেকে অক্টোবর সময়ে ডেঙ্গু রোগে আক্রান্তের ঘটনা ঘটলেও এবার ব্যতিক্রম দেখা যাচ্ছে। কারণ হিসেবে জানানো হয়, বর্ষার মৌসুম আগেভাগেই আসায় বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে জন্মানোর সুযোগ পাচ্ছে এডিস মশা।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইপিডেমোলজি, আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, যেহেতু এখন বৃষ্টি হচ্ছে তাই ডেঙ্গুর আশঙ্কা রয়েছে অনেক। এর জন্য প্রত্যেককে তার আশপাশ পরিষ্কার রাখতে হবে। কোথাও যেন বৃষ্টির পানি দীর্ঘ সময়ের জন্য জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। আর এই এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায় এবং তা নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশন থেকেও ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে।