মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭ || সময়- ১:০৬ pm
স্ত্রী বেশি ঘুমালে স্বামীর মঙ্গল : মেয়েদের মস্তিষ্ক বেশি জটিল
বুধবার ২১ জুন ২০১৭ , ১:৫১ pm
স্ত্রীর ঘুমা.jpg

স্বাস্থ্য ডেস্ক
ঢাকা :
সকাল সকাল ঘুম থেকে উঠে রান্না ঘরে ঢুকেন আপনার স্ত্রী! বিছানায় চা নিয়ে হাজির হন! ভালোবাসা থাকলে ব্যাপারটা উল্টে দিন। সমীক্ষা বলছে, স্বামীর চেয়ে স্ত্রীর ঘুম বেশি দরকার। তাতে স্বামীর-ই মঙ্গল।

ধরা যাক, রাতে একসঙ্গে স্বামী-স্ত্রী ঘুমিয়েছেন। আপনি যদি সকাল ৮টায় ঘুম থেকে ওঠেন, তবে আপনার স্ত্রীর ওঠা উচিত ৮টা বেজে ২০ মিনিটে। এক গবেষণা বলছে, পুরুষের তুলনায় নারীদের ২০ মিনিট বেশি ঘুম দরকার। আর এটা বেশি করে দরকার মধ্যবয়স্ক নারীদের ক্ষেত্রে। ব্রিটেনের লাফবরো বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক সমীক্ষায় এমনই মত প্রকাশ করা হয়েছে।

গবেষণা বলছে, মেয়েদের মস্তিষ্ক বেশি জটিল, তাই ঘুমও দরকার বেশি। তা ছাড়া মেয়েদের মাথা সারাদিন বেশি খাটে। অন্তত পুরুষদের থেকে বেশি। আবার, অফিসের থেকে বাড়িতে থাকা মেয়েদের মাথা নাকি বেশি খাটে। স্বামীকে দৈহিক সঙ্গও দিয়ে হয়। ভালো ঘুম না হলে স্বামী তার স্ত্রীকে ওই সময় উৎফুল্ল পাবেন না, এই মিলনে জন্মগ্রহণ করা সন্তানের মস্তিষ্ক ও শারীরিক গঠনে সমস্যা দেখা দিতে পারে।

গবেষকদের বক্তব্য, ঘুম মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করে। ঘুমের মধ্যে মস্তিষ্ক বিশ্রাম পায় আর সেটাই খুব প্রয়োজনীয় চিকিৎসা। দিনের বেলা মস্তিষ্ক যত বেশি কাজ করবে, রাতে ঘুম তত বেশি প্রয়োজন। মেয়েরা একই সঙ্গে অনেক কাজ করেন, অনেক রকম চিন্তা করেন, অনেক বিষয়ে মাথা ঘামান এবং খাটান। আর সেই জন্যই বেশি ঘুম দরকার। অন্তত ২০ মিনিট বেশি।

গবেষকরা জানিয়েছেন, পর্যাপ্ত ঘুমোতে পারলে মাথা খাটানো এবং ঘামানো আরও ভালভাবে করা যায়। তাই ঠিকঠাক ঘুমনো গিন্নিরা আরও মাথা খাটাতে পারেন। সেটা অন্যের অসুবিধা হলেও তাদের সক্ষমতা বাড়েই।

 

 

প্রহরনিউজ/নারী ও শিশু/তাজ/২১ জুন, ২০১৭