বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৩৪ am
রোববার সৌদি আরবসহ বিভিন্ন দেশে ঈদ
শনিবার ২৪ জুন ২০১৭ , ১১:৩০ pm
Eid-Mubarak-66_576x374

নিউজ ডেস্ক
ঢাকা :
শাওয়াল মাসের চাঁদ দেখার কারণে রোববার সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশসহ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত সুইডেন ও জার্মানিতে চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

শাওয়াল মাসের চাঁদ দেখা সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয় সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে। সেখানে খালি চোখে বা দুরবিনের সাহায্যে কেউ ঈদের চাঁদ দেখতে পেলে পার্শ্ববর্তী কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়। চলতি বছর রমজান মাস ২৯ দিনেই শেষ হওয়ার সম্ভাবনা আছে বলে আগেই জানিয়েছিলেন দেশটির জ্যোতির্বিজ্ঞানীরা।

সৌদি ছাড়াও ঈদুল ফিতরের চাঁদ দেখতে পাওয়ার খবর জানিয়েছে ‘ইসলামিক কাউন্সিল অব নর্থ আমেরিকা’। তাদের তথ্য অনুযায়ী স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপন করা হবে।

শনিবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের এক সভা শেষে রোববার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়। মালয়েশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে রবিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিল জানিয়েছে, রোববার দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ তার ফেসবুক পেজে এ ঘোষণা দিয়েছেন।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

গত ২৬ মে সৌদি আরবসহ অধিকাংশ দেশে রমজান মাস শুরু হয়। এর একদিন পর বাংলাদেশে রোজা পালন শুরু করেন ইসলাম ধর্মাবলম্বীরা।