মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭ || সময়- ১:০৯ pm
সবচেয়ে বেশি হাঁটে হংকংয়ের মানুষ, কম ইন্দোনেশিয়ার
বৃহস্পতিবার ১৩ জুলাই ২০১৭ , ২:২৭ pm
হাঁটা.jpg

স্বাস্থ্য ডেস্ক
ঢাকা:
বিশ্বের বিভিন্ন দেশে মানুষের স্মার্টফোন থেকে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করে মার্কিন বিজ্ঞানীরা দেখতে চেষ্টা করেছেন কোন দেশের লোক শারীরিকভাবে কতটা সক্রিয়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় ৬ কোটি ৮০ লক্ষ দিনের সমান, মিনিট ধরে ধরে ডেটা বিশ্লেষণ করে দেখা গেছে গড়ে পৃথিবীতে মানুষ দিনে ৪হাজার ৯শ ৬১ বার পা ফেলে, অর্াৎ হাঁটে। এর মধ্যে হংকংয়ের মানুষ গড়ে সবচেয়ে বেশি হাঁটে। তারা দিনে ৬ হাজার ৮শ ৮০বার পা ফেলে।

এই তালিকায় একবারে নিচে অবস্থান করছে ইন্দোনেশিয়া। সে দেশের মানুষ গড়ে দিনে মাত্র ৩ হাজার ৫শ ১৩ বার পা ফেলে। এই গবেষণা থেকে আরও নানা তথ্য পাওয়া গেছে যা বিশ্বের বিভিন্ন দেশে ওবেসিটি বা স্থূলতা সমস্যা দূর করতেও সাহায্য করতে পারে।

জাপানের মতো দেশ যেখানে স্থূলতা বা সামাজিক বৈষম্যের সমস্যা কম, সেখানে দেখা নারী ও পুরুষরা প্রায় সমান ব্যায়াম বা শারীরিক অনুশীলন করে।

কিন্তু যুক্তরাষ্ট্র বা সৌদি আরবের মতো যেখানে বৈষম্য বেশি সেখানে মেয়েরা কম সময় ব্যায়াম বা শারীরিক অনুশীলন করে থাকে। গবেষণায় যুক্তরাষ্ট্রের ৬৯টি শহরে পায়ে হেঁটে কতটা চলা যায় সেই পরীক্ষাও চালানো হয়েছে।

দেখা গেছে নিউ ইয়র্ক বা সান ফ্রান্সিসকোর মতো শহর বেশ পথচারী-বান্ধব, সেখানে পায়ে হেঁটে অনেক কিছুই করা যায়। কিন্তু হোস্টন বা মেমফিসের মতো শহরে গাড়ি ছাড়া কার্যত এক পাও চলার জো নেই। স্বভাবতই যে সব শহরে হাঁটা তুলনায় সহজ, সেখানেই মানুষ বেশি হাঁটে বলে গবেষণায় দেখা গেছে।


সূত্র : ইন্টারনেট

 

প্রহরনিউজ/স্বাস্থ্য