শনিবার ২৫ নভেম্বর ২০১৭ || সময়- ২:২৯ pm
বাংলাদেশি ভিসায় রুট বাধা তুলে নিল ভারত
মঙ্গলবার ২৫ জুলাই ২০১৭ , ৬:৪০ pm
ভিসায় রুট

অর্থনীতি ডেস্ক
ঢাকা:
বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা পেতে রুটের ক্ষেত্রে বিধি-নিষেধ তুলে নিয়েছে ভারত। ফলে খুব সহজেই ভারতে যাতায়াত করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা।

এছাড়া রুটের ক্ষেত্রে বিধি-নিষেধ তুলে নেয়ায় বাংলাদেশিরা নির্ধারিত রুট ছাড়াও যেকোনো রুট (সড়কপথ ও আকাশপথ) ব্যবহার করে ভারতে যাতায়াত করতে পারবেন।মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ বাংলাদেশি নাগরিকদের ভিসায় প্রবেশ/প্রস্থান নিষেধাজ্ঞা অপসারণ করেছে। এতে নির্ধারিত রুট ছাড়াও ভারতে যাতায়াতে দেশটির ২৪টি বিমানবন্দর ও সমন্বিত দুটি চেকপোস্ট ব্যবহার করতে পারবেন।

এর আগে বাংলাদেশিরা শুধু ভিসায় উল্লেখিত রুট দিয়ে যাতায়াত করতে পারতেন।

এসব আন্তর্জাতিক বিমানবন্দর হলো- আহমেদাবাদ, আমৌসি (লখনো), অমৃতসর, বাগদোগরা, ব্যাঙ্গালুরু, কালিকট, চন্দ্রীগড়, চেন্নাই, কোচিন, কোয়েম্বাটোর, ডাবোলিম (গোয়া), দিল্লি, গয়া, গুয়াহাটি,হায়দরাবাদ, জয়পুর, কলকাতা, ম্যাঙ্গালোর, মুম্বাই, নাগপুর, পুনে, ত্রিচি, ত্রিবান্দ্রুম ও বারাণসী।

এছাড়া সম্বনিত চেকপোস্ট দুটি হলো বেনাপোল-হরিদাসপুর ও দর্শনা-গেদে।

গত জুনের শুরুতে ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি ও যাতায়াতকে আরও সহজ করতে ভিসা ও রুট ইস্যুতে বিধি-নিষেধ সহজের কথা জানানো হয় ভারতীয় হাইকমিশনের ফেসবুকে পেজে।