শনিবার ২৫ নভেম্বর ২০১৭ || সময়- ২:১৩ pm
কবি খালেদ মতিন আর নেই
মঙ্গলবার ১ আগস্ট ২০১৭ , ১১:২৯ pm
কবি খালেদ মতিন

নিউজ ডেস্ক
ঢাকা:
না ফেরার দেশে চলে গেলেন বাংলা সাহিত্যের অন্যতম আধুনিক কবি খালেদ মতিন। আজ রাত ৮টা ৪০ মিনিটে রাজধানীর মনোয়ার সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নেত্রকোনা জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড ড. মোস্তফা কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল সোমবার সড়ক দুর্ঘটনায় গুরুত্বর আহত হন তিনি। শারীরিক অবস্থার অবনতি ঘটলে ওই রাতেই তাকে ঢাকায় নিয়ে আসা হয়।

কবি খালেদ মতিনের জন্ম ১৯৪৯ এর ১২ জানুয়ারি, নেত্রকোণা শহরের উপকন্ঠে। নেত্রকোণার দত্ত হাই স্কুল থেকে ১৯৬৫তে এসএসসি কলা প্রথম বিভাগ। ১৯৬৭তে নেত্রকোণা কলেজ থেকে এইচএসসি কলা দ্বিতীয় বিভাগ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্নাস ও এমএ যথাক্রমে ১৯৭০ ও ১৯৭১ বাংলা ভাষা ও সাহিত্যে দ্বিতীয় শ্রেণি। শৈশব থেকেই লেখালেখির শুরু। নেত্রকোণার মরহুম খালেকদাদ চৌধুরীর সম্পাদনায় পাক্ষিক উত্তর আকাশ ৬০ এর- দশকের প্রথম থেকে খালেদ-বিন-আস্কার ছদ্মনামে নির্মলেন্দু গুণ ও রফিক আজাদ এর সংগে সংগে কবিতায় তারও হাতেখড়ি।

ষাটের দশকে দৈনিক সংবাদ ও আজাদসহ তখনকার প্রধান পত্রিকাগুলোতে কিঞ্চিৎ পরিচিতি গড়ে উঠলেও ৬০ দশকের শেষ পর্যায়ে অনার্সের ছাত্র থাকাকালে একবার বাড়ি ফিরে দেখলেন কবিতার খাতাগুলো সবই সের দরে বিক্রি হয়ে গেছে। এ ঘটনা স্বভাবতই তাকে সাময়িকভাবে ভগ্নোদ্যম করে। স্বাধীনতার পর নতুনভাবে আবার মনোনিবেশ করেন কিন্তু স্বাধীনতা উত্তর অনেক লেখক-কবির ভিড়ে নিজের পুনরুদ্ধার কোনমতেই সম্ভব হয়নি। মাঝে পাচঁ সাত বছর প্রায় বন্ধ্যাবস্থা অতিক্রান্ত হয়।

১৯৭৫’র পর কুলিয়ারচর কলেজে শিক্ষকতাকালে রাজবাড়ীর অর্থনীতির লেকচারার আসাদুজ্জামানের প্রেরণায় আবার লেখালেখিতে পূর্ণোদ্যমে প্রবেশ। ছদ্মনামের ঈষৎ পরিবর্তনে খালেদ - বিন - অস্কার নামে নব্বই দশকব্যাপী ‘দৈনিক খবর’ পত্রিকায় কবিতা ছাড়াও বিচিত্রবিষয়ক কলামিষ্টরূপে আত্মপ্রকাশ করেন। ২০০০’র কাছাকাছি এসে কবি সমুদ্রগুপ্তের পরামর্শে শেষবারের মত খালেদ মতিনে রূপান্তরিত হন।

এ পর্যন্ত তার লেখালেখিতে প্রায় ৭ শতাধিক সনেট, দেড় হাজার কবিতা, অর্ধশতাধিক ছোট গল্প, কয়েকটি উপন্যাস ও শতাধিক প্রবন্ধ নিবন্ধ।

সীমিত সাধ্যে নিজ খরচে এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ ৭টি। শবাধারে মমি (৫২ কবিতা), মহাভারতের পাখি ( ১০০ সনেট ৪৩ কবিতা) চাঁদ ও ফাহিয়েন (৩০০ সনেট ১১ কবিতা) অর্মত হরিণ (২০০ সনেট ২১ কবিতা) । গল্প সংকলন সম্রাজ্ঞীর পাশে এক রাত (১৪ গল্প) রাজভোগ (২৭ গল্প) ও মহাজল (কাব্য।