বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৪১ am
অবসরের পর বান্ধবী ক্যাসি বেনেটকে নিয়ে অবকাশে বোল্ট
বুধবার ৯ আগস্ট ২০১৭ , ৪:১০ pm
অবকাশে বোল্ট.jpg

প্রহরনিউজ, ঢাকা: স্বর্ণ হারিয়েও ভেঙ্গে পড়েননি। গুটিয়ে যাননি। টানা ৯ বছর ট্র্যাকে রাজত্ব করেছেন তিনি। ট্র্যাকে ১০০ মিটার একক দৌঁড়ে ছিলেন অবিসংবাদিত রাজা। ট্র্যাকে জীবনের শেষ একক দৌঁড়টিতেও জয়ের মালা ছিনিয়ে নেবেন এমন আশা ছিল বোল্টের ভক্ত-সমর্থকদের। সেটি হয়নি। লন্ডনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রথম তো হতেই পারেননি, এমনকি রৌপ্য পদকটাও নিজের ঝুলিতে নিতে পারেননি তিনি। নিজের প্রিয় ইভেন্টে তৃতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে গতিদানব উসাইন বোল্টকে।

আর এ আসর থেকেই তার ট্র্যাক জীবনের সমাপ্তি হয়েছে। অবসরে যা্ওর পর জামাইকান এই গতি দানব এবার বান্ধবী ক্যাসি বেনেটকে নিয়ে লন্ডনেই অবকাশ যাপন করছেন। ট্র্যাকে টানা ৯ বছরের রাজা ছিলেন যিনি তার শেষ টা আরো ভালোও হতে পারতো। কিন্তু শেষ আসরে এসে জয় নিয়ে ফিরতে পারলেন না ট্র্যাকের রাজা। তাতেও মনখারাপ করেন নি তিনি। বরং তিনি যে এখন খোশ মেজাজে আছেন বোঝা জায় বান্ধবীর সাথে তার অবকাশ যাপনের কথা শুনেই।

২০০৮ সালে বেইজিংয়ে ২০০ মিটারে স্বর্ণ জয়ের পর বড় কোনো প্রতিযোগিতায় হারেননি বোল্ট। অলিম্পিকের তিনটি স্বর্ণ ছাড়াও বিশ্ব চ্যাম্পিয়নশিপের চারটি শিরোপাও রয়েছে তার।

২০০৮ সালে বেইজিং ও ২০১২ সালে লন্ডনে ১০০, ২০০ ও ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতেছিলেন বোল্ট।এর আগে রিও অলিম্পিকেও এর ধারাবাহিকতা বজায় রেখেছিলেন তিনি।

কিন্তু গত শনিবার লন্ডনে অনুষ্ঠিত ফাইনালে ৯.৯২ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন। ফলে দীর্ঘ ৯ বছর পর জয়ের মুকুট হারালেন বোল্ট।ক্রিস্টিয়ান কোলম্যান দ্বিতীয় হয়েছেন ৯.৯৫ সেকেন্ড সময় নিয়ে। আর ৯.৯৬ সেকেন্ডে দৌঁড় শেষ করে ব্রোঞ্জ জিতেছেন বোল্ট।

বোল্ট স্মরণকালের সেরা এক এথলেট। অলিম্পিকে ৮টি স্বর্ণপদক জিতেছেন তিনি। এর মধ্যে অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে স্বর্ণ জিতেছেন ৩ টি। তার আগে-পরে আর কেউ অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে এতগুলো স্বর্ণপদক জিততে পারেননি।

তবে হারলেও বীরের বেশেই মাঠ ছেড়েছেন উসাইন বোল্ট। দৌড়ের শুরু থেকে শেষ পর্যন্ত গ্যালারি থেকে ভেসে এসেছে ‘বোল্ট’ ‘বোল্ট’ গর্জন। এমনকি দৌড়ে তৃতীয় হওয়ার পরও অনেকে তার নামে শ্লোগান দিয়েছে।

অন্যদিকে ১০০ মিটার দৌড়ের নতুন চ্যাম্পিয়ন জাস্টিন গ্যাটলিন স্টেডিয়ামে বোল্টের সামনে হাঁটু গেড়ে বসে তাকে অভিবাদন জানিয়েছেন। বোল্ট স্বর্ণজয়ী গ্যালটিনকে বুকে টেনে নিয়েছেন।