বুধবার ২২ নভেম্বর ২০১৭ || সময়- ১০:৩৪ am
দেশে আসছেন তারেক!
সোমবার ১৪ আগস্ট ২০১৭ , ১১:২৭ pm
তারেক.jpg

প্রহরনিউজ, রাজনীতি: দেশে ফিরে আসতে আগ্রহী বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এজন্য অতিসম্প্রতি তিনি আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করছেন। লন্ডনে অবস্থানরত তারেক দেশে তাঁর বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার মামলার দণ্ড এবং চলমান অন্যান্য মামলা সম্পর্কে খোঁজ খবর নিচ্ছেন। চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরেই মায়ের (বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া) সঙ্গে দেশে ফিরতে পারেন তারেক।

বিদেশে অর্থ পাচার মামলায় গত বছর হাইকোর্ট তারেক রহমানের সাত বছর কারাদণ্ড এবং ২০ কোটি টাকা জরিমানার রায় দিয়েছে। এছাড়া ১৬টি মামলা চলছে তারেকের বিরুদ্ধে, যার একটি হলো ২১ আগস্ট গ্রেনেড হামলার। তত্ত্বাবধায়ক সরকারের আমলে চাঁদাবাজির সাতটিসহ ১২টি মামলা হয় তারেকের বিরুদ্ধে, এসব মামলার কার্যক্রম আপাতত স্থগিত রয়েছে। অপর তিনটি মামলার একটি জরুরি ক্ষমতা আইনে, একটি রাজস্ব ফাঁকি দেওয়ার এবং আরেকটি হলো অবৈধ উপায়ে সম্পদ অর্জনের। শেষ মামলায় তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানও আসামি। তত্ত্বাবধায়ক আমলেই রাজনীতি না করার মুচলেকা দিয়ে চিকিৎসার কথা বলে স্ত্রী কন্যাসহ লন্ডন যান তারেক । এরপর আর দেশে ফেরেননি তিনি।

জানা গেছে, ১৬টি মামলায়ই জামিন পেতে পারেন তারেক। তবে দেশে ফিরলেই অর্থ পাচার মামলায় তাঁকে জেলে যেতে হবে। এই জেলে যাওয়া নূন্যতম কতদিনের হতে পারে, এ নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করছেন তারেক।

বিএনপি ঘনিষ্ট কয়েকটি সূত্রে জানা গেছে, তারেক রহমান দেশে ফিরলে বিএনপির মধ্যে এক জাগরণ সৃষ্টি হবে। দেশে ফেরার সময় বিমানবন্দরের বড় আকারের শোডাউন করতে চাচ্ছে বিএনপি। ২০ লাখের মতো মানুষ জোগাড় করবে তারা।

তারেক দেশে ফেরার পর বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলন অনেক জোরদার হবে বলে আশা করছে দলটির নেতারা। তখন তারেক জেলে থাকলেও এই আন্দোলনের জোয়ার কমবে না। আর বিএনপির এমন গণজোয়ারে তারেককে কতদিন জেলে আটকে রাখা যাবে তা নিয়েও প্রশ্ন তোলেন তারা।

বিএনপি ঘনিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার এখন বয়স হয়েছে তিনি দল চালানোর মতো অবস্থানে আর নেই। তারেক দেশে ফিরলে বিএনপি নবজীবন পাবে বলে দাবি তাদের।

তারেক রহমান দেশে ফিরে আসছেন কি না তা সময়ই বলে দেবে। তবে তারেকে দেশে ফেরার কথা এরই মধ্যে বিএনপির তরুণ নেতৃত্বের মধ্যে নতুন করে চাঞ্চল্য দেখা দিয়েছে বলে দাবি বিএনপি ঘনিষ্টদের।


সূত্র : banglainsider