বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৪৯ am
আমেরিকার গভীর বনে একাকী হারিয়ে ২৮ দিন!
শুক্রবার ১৮ আগস্ট ২০১৭ , ৯:২৫ pm
আমেরিকার গভীর বনে

প্রহরনিউজ, নারী: আমাদের দেশে মানুষের আধিক্যে বনজঙ্গলের পরিমাণ তো কমেই আসছে, তাই কেউ জঙ্গলে হারিয়ে গিয়েছে এরকম খবর বেশি একটা আসে না। পার্বত্য এলাকার একদম গহীনে ছাড়া এরকম জঙ্গল বেশি একটা নেইও। কিন্তু আমেরিকা তো বিশাল একটা দেশ। তাদের রয়েছে লক্ষ লক্ষ বর্গকিলোমিটার বুনো পরিবেশ আর তাতে মাঝে মাঝেই মানুষজন হারিয়ে যায়। আজ বলব সেরকম একজনের কথা।

লিসা থেরিস একজন আমেরিকান তরুণী। অ্যালাব্যামার গহীন অরণ্যে সে হারিয়ে যায় এবং ২৮ দিন পরে তাকে খুঁজে পান একজন মোটরিস্ট। এই আঠাশ দিন লিসা বুনো ফল আর পানি খেয়ে কাটিয়ে দিয়েছেন, তার কাছে ছিল না কোন ছুড়ি, কোন কম্পাস। কেবল মাত্র টিভিতে কিছু সারভাইভাল শো দেখার অভিজ্ঞতায় তিনি এই কটা দিন বেঁচে ছিলেন। তবে কোনভাবেই বিষয়টা তার জন্য উপভোগ্য ছিল না। মাত্র পঁচিশ বছর বয়সে এরকম একটি অভিজ্ঞতা নিঃসন্দেহে সাধারণ কিছু নয়।

কতটা খাবার কষ্টে থাকলে একজন মানুষ মাত্র আঠাশ দিনে ৫০ পাউন্ড ওজন হারাতে পারেন, ভেবেছেন একবার?

লিসা থেরিসলিসা থেরিস বাস্তব জীবনে ছিলেন ঝকঝকে একজন তরুণী, সবচেয়ে ডানের ছবিতে বাবা ও বোনের সাথে লিসা। ছবি: লিসা থেরিস/ফেসবুক।

আঠাশ দিন পরে লিসা জঙ্গলের ভেতরে ঘুরতে ঘুরতে অবসন্ন অবস্থায় নির্জন হাইওয়েতে আসতে পারে। সেখানে এক নারী মোটরিস্ট তাকে দেখতে পান এবং তিনি সাথে সাথে ইমারজেন্সী নাম্বারে ফোন করে মেডিকেল সহায়তার ব্যবস্থা করেন। তাকে এর পরে মেডিকেল সাপোর্ট দেবার পরে একদিন অবজার্ভেশনে রাখা হয় এবং এর পরে তাকে নিজের পরিবারের যত্নের অধীনে ছেড়ে দেয়া হয়। আশ্চর্য বিষয় হল, কেবলমাত্র শরীরে বেশ কিছু কাটা ছেড়ার দাগ আর মশার কামড় ছাড়া আর কোনও মারাত্মক কোন ক্ষতির শিকার হননি লিসা। তবে প্রচন্ডভাবে ক্ষুধার্ত ছিলেন ও শরীরে পানিশূন্যতার সব লক্ষণই ছিল।

বন-জঙ্গল নিয়ে মানুষের যে ধারণা, তার অনেকটাই যে ভুল, সেটার উদাহরণ হতে পারেন লিসা। মাথা ঠাণ্ডা রাখলে, মনোবল হারিয়ে না ফেলে নিজের উপরে আত্মবিশ্বাস ঠিক রাখলে যে বুনো জঙ্গলেও একাকী টিকে থাকা যায় দিনের পর দিন, সেটাই প্রমাণ করে লিসার ঘটনাটি।

কর্তৃপক্ষ এখনও তাকে কোন কিছু জিজ্ঞাসাবাদ করেনি, তারা অপেক্ষা করছে লিসা পুরোপুরি  সুস্থ হয়ে ওঠবার। আমরা আশা করতেই পারি খুব দ্রুতই লিসা থেরিসের পক্ষ থেকে একটা অসাধারণ অভিজ্ঞতার ঘটনা জানতে পারব।

সূত্র : প্রিয়.কম