রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৪:২৪ pm
মালালা এখন অক্সফোর্ডের ছাত্রী
শনিবার ১৯ আগস্ট ২০১৭ , ৩:১৩ am
মালালা ইউসুফজাই.jpg

প্রহরনিউজ, নারী: বিশ্বের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। বিশ্ববিদ্যালয়টির দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিভাগে স্নাতকে ভর্তি হচ্ছেন তিনি।

২০১২ সালের ৯ অক্টোবর পাকিস্তানের সোয়াত উপত্যকায় তালেবান বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হয়েছিলেন নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই। এর পর পাকিস্তানে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য তাকে ভর্তি করা হয় বৃটেনের বার্মিংহ্যামে রানি এলিজাবেথ হাসপাতালে। তখন থেকে তিনি বৃটেনেই বাস করছেন। এরই মধ্যে ২০১৪ সালে ভারতের শিশু ও শিক্ষা অধিকারকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

বৃহস্পতিবার সকালে এ-লেভেল পরীক্ষার ফল হাতে পান মালালা। এর পরই তিনি অক্সফোর্ডে পড়ার সুযোগ পাওয়ার কথা জানান। অক্সফোর্ডে প্রবেশের বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একটি টুইট করেন মালালা। এতে মালালা লিখেন, তিনি ‘খুবই উচ্ছ্বসিত’।

চলতি বছরের শুরুতে ২০ বছর বয়সী এই নারী জানিয়েছিলেন, এ-লেভেল পরীক্ষার ফলের ভিত্তিতে একটি বিশ্ববিদ্যালয় তাকে ভর্তির সুযোগ দেওয়ার কথা জানিয়েছে। সে সময় কোন বিশ্ববিদ্যালয় সেই অফার দিয়েছিল, তা জানাননি মালালা।

অক্সফোর্ডে প্রবেশের প্রক্রিয়া হিসেবে প্রতিষ্ঠানটির অন্যতম কলেজ লেডি মার্গারেট হলে একটি সাক্ষাৎকার দিতে হতে হয়েছে শান্তিতে নোবেলজয়ী এই নারীকে। যুক্তরাজ্যভিত্তিক দৈনিক দ্য গার্ডিয়ানের সাবেক সম্পাদক ও লেডি মার্গারেট হলের অধ্যক্ষ অ্যালান রাসব্রিজার তার সাক্ষাৎকার নেন।

মালালার অক্সফোর্ডে প্রবেশের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন রাসব্রিজারও। তিনি নোবেলজয়ী এই নারীকে ‘স্বাগত’ জানিয়েছেন।