শনিবার ২৫ নভেম্বর ২০১৭ || সময়- ১০:৫২ am
ঈদের ছুটি শেষে বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু
সোমবার ৪ সেপ্টেম্বর ২০১৭ , ৪:৩৬ pm
benapole-port_360x340.png

প্রহরনিউজ, বেনাপোল : ঈদুল আজহার ছুটি শেষে বেনাপোল বন্দরে আমদানি রপ্তানি শুরু হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টম কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সোমবার সকাল থেকে পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে পুরোদমে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

তবে বেনাপোল শুল্ক ভবন, বন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ ও ট্রান্সপোর্ট এজেন্সির সব কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা এখনও কাজে না ফেরায় কাজ ধীর গতিতে চলছে।

এদিকে তিন দিনের ছুটিতে আমদানি-রপ্তানি ও খালাসকৃত পণ্য পরিবহন বন্ধ থাকায় পণ্যজট সৃষ্টি হয়েছে বলেও জানান তিনি।

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি নূরুজ্জামান বলেন, দুই দেশের বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক আটকে আছে।

সোমবার খোলা থাকলেও ঈদের পর প্রথম কর্মদিবস হওয়ায় কর্মকর্তা-কর্মচারীরা শুভেচ্ছা বিনিমিয়ে সময় কাটানোয় শুল্ক বিভাগসহ সকল কাজকর্ম চলছে ধীর গতিতে।

বুধবারের পরে বন্দরের কাজে স্বাভাবিক গতি ফিরবে বলে জানান তিনি।

অ্যাসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক মশিয়ার রহমান জানান, ঈদের তিন দিন আগে ও পরে ট্রাক ও কভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের কারণে বুধবারের আগে পণ্য বোঝাই ট্রাক হাইওয়েতে চলাচল করতে পারবে না।

এই জন্য বন্দর থেকে পণ্য খালাসের সম্ভাবনাও কম বলে জানান তিনি।

তিনি বলেন,“আমদানিকারকদের অনেকেই ঈদ উদযাপন করতে পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়িতে যান। তারা ঢাকা না ফেরা পর্যন্ত কোনো পণ্য সরবরাহ করা যায় না। তাই আমদানি রপ্তানি ও পণ্য খালাস প্রক্রিয়া স্বাভাবিক হতে আরও কয়েক দিন সময় লাগবে।”

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) রেজাউল করিম বলেন,“ঈদের ছুটি ও ঈদের আগে পরে পণ্যবাহী ট্রাক চলাচলে বিধি নিষেধ থাকায় বন্দরে আমদানি পণ্যের চাপে পণ্যজটের আশঙ্কা রয়েছে।

এজন্য বন্দর হ্যান্ডেলিং শ্রমিকদের দ্রুত আমদানি পণ্য খালাসের নির্দেশ দেওয়া হয়েছে।

বেনাপোল শুল্ক ভবনের কমিশনার শওকাত হোসেন জানান, ছুটির ঘাটতি পুষিয়ে নিতে দ্রুত পণ্য খালাস করার জন্য শুল্ক ভবনের সকল বিভাগের কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।


সূত্র : বিডিনিউজ