শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ || সময়- ১১:১৬ pm
ভারতের কেরালায় ৩৫ বাংলাদেশি আটক
বুধবার ৬ সেপ্টেম্বর ২০১৭ , ১০:৪১ pm
arrest_new_1

প্রহরনিউজ ডেস্ক : অবৈধভাবে বসবাসের অভিযোগে ভারতের কেরালার মলপ্পুরম থেকে ৩৫ বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে। এরা সবাই শ্রমিকের কাজ করতো এবং গত কয়েকবছর ধরে মলপ্পুরম জেলার ভাঝাকখাড় এলাকায় বাসা ভাড়া করে অবস্থান করছিল বলে জানা গেছে।

আটককৃত ব্যক্তিদের কাছ থকে ভুয়া ভারতীয় ভোটার আইডি কার্ডসহ বেশ কিছু নথি উদ্ধার করা হয়েছে। সোমবার আটককৃতদের আদালতে পেশ করলে তাদের প্রত্যেকেই পুলিশি রিমান্ডে নেওয়ার নির্দেশ দেয় আদালত।  
মলপ্পুরমের ডিএসপি জলিল থোট্টাথিল জানান ‘আটককৃত বাংলাদেশিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে তারা প্রত্যেকেই এই জেলার বিভিন্ন নির্মাণ ক্ষেত্রে দৈনিক মজুরের কাজ করতো। এদের কারো কাছেই ভারতে বসবাসের বৈধ নথি ছিল না, এমনকি ভারতে কাজের অনুমতি হিসাবে ‘ভিস্তা’ ডকুমেন্টসও ছিল না। আটক ৩৫ জনের মধ্যে মাত্র ৫ জনের কাছে বাংলাদেশি পাসপোর্ট পাওয়া গেছে। যদিও তাদের ভারতে থাকার ট্যুরিস্ট ভিসার মেয়াদও ফুরিয়ে গেছে।  

ডিএসপি জানিয়েছেন ‘অবৈধ ও বৈধ নথি ছাড়া বাইরের রাষ্ট্র থেকে আসা শ্রমিকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য পুলিশ। কারণ এদের বিরুদ্ধে সমাজবিরোধী বা নাশকতামূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত থাকার সম্ভবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না’।

আটককৃত বাংলাদেশিদের সম্পর্কে আরও বিস্তারিত জানতে দেশের ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এবং রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগের সদস্যরা জিজ্ঞাসাবাদ করছে বলেও জানা গেছে।  

আটককৃত বাংলাদেশিদের বিষয়ে বিস্তারিত তথ্য ভারতের বাংলাদেশ হাইকমিশন ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে এবং আদালতের প্রক্রিয়া শেষে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলেও জানিয়েছেন ডিএসপি।