বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ২:৪৯ am
ফিরতি হজের প্রথম ফ্লাইট আজ
বুধবার ৬ সেপ্টেম্বর ২০১৭ , ২:৫৪ pm
ফিরতি হজের প্রথম ফ্লাইট

প্রহরনিউজ, ধর্ম: পবিত্র হজ পালন শেষে ‍বুধবার থেকে দেশে ফিরছেন হাজিরা। হাজিদের আনতে জেদ্দার উদ্দেশে গতকাল মঙ্গলবার রাতে ঢাকা ছেড়েছে ফ্লাইট বিজি-২০১১। হজ ফ্লাইট চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।

বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানান, হাজিদের নিয়ে প্রথম ফ্লাইটটি ঢাকায় আসবে বুধবার সন্ধ্যা সোয়া ছয়টায়। প্রথম ফ্লাইটের হাজিদের অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারী, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, হাজিদের সুবিধার জন্য ঢাকা থেকে যাত্রার আগেই তাদের ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়েছে বিমান। ১৬৯টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরবেন। প্রত্যেক হাজি বিনামূল্যে সর্বাধিক দুটি ব্যাগে ৪৬ কেজি মালামাল আনতে পারবেন।

প্রত্যেক হাজির জন্য পাঁচ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হয়েছে। হাজিরা দেশে ফিরলে তা দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি হজ মৌসুমে বিমান লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত হজযাত্রী পরিবহন করেছে। মোট ৬৪ হাজার ৮৭৩ জন হাজিকে নিরাপদে সৌদি আরবে পৌঁছে দিয়েছে বিমান। তাদের পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৯৯ জন।

বিমান গত ২৪ জুলাই থেকে ২৮ আগস্ট পর্যন্ত মোট ১৮৭টি হজ ফ্লাইট পরিচালনা করে। এর মধ্যে ঢাকা থেকে পরিচালিত হয় ১৩৩টি। এ ছাড়া চট্টগ্রাম থেকে ১৫টি ও সিলেট থেকে চারটি হজ ফ্লাইট পরিচালনা করে বিমান। এবারই প্রথম বিমান চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, হজযাত্রী সংকটের কারণে বিমানকে ২৪টি ফ্লাইট বাতিল করতে হয়। নির্বিঘ্নে যাত্রা নিশ্চিত করতে পরে সৌদি কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে অতিরিক্ত আরও ৩০টি ফ্লাইট পরিচালনা করা হয়।

গত ২২ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার হজ ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। তবে এ বছর হাজিদের সৌদি আরব যেতে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হয়। নানা কারণে প্রতিদিনই কোনো না কোনো ফ্লাইট বাতিল হয়।