রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৪:৩০ pm
কুয়ালালামপুরে মাদ্রাসায় অগ্নিকাণ্ডে ছাত্র-শিক্ষকসহ নিহত ২৫
বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭ , ১০:৩২ am
Malaysian fire_prohor.jpg

প্রহরনিউজ, শিক্ষা: মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ আগ্নিকাণ্ডের ঘটনায় শিক্ষার্থী ও কর্মকর্তাসহ কমপক্ষে ২৫ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর পাঁচটার দিকে তাহফিজ দারুল কুরআন ইতিফাকিয়াহ মাদ্রাসায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি। তবে তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি।

শহরের অগ্নি ও উদ্ধার বিভাগের পরিচালক খিরুদিন দ্রাহমান এএফপিকে জানিয়েছেন, অগ্নিকাণ্ডে যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ২৩ জনই শিক্ষার্থী। তিনি একে গত ২০ বছরের মধ্যে দেশের সবচাইতে ভয়াবহ অগ্নিকাণ্ড বলে উল্লেখ করেছেন। আগুন লাগার খবর পেয়ে কয়েক মিনিটের মধ্যেই ছুটে আসে দমকলবাহিনী। মাত্র এক ঘণ্টার মধ্যেই তারা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

নিহত শিক্ষার্থীদের বয়স নিশ্চিত করা হয়নি। তবে এ ধরনের মাদ্রাসায় যে সব শিশুদের কোরআন শিক্ষা দেয়া হয় তাদের বয়স ৫ থেকে ১৮য়ের মধ্যে।

আগুনে মাদ্রাসার ওপরের তলার ঘরগুলো সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় সামাজিক মাধ্যমগুলোতে পুড়ে যাওয়া আসবাবপত্র ও জানালার বিভিন্ন ছবি ও ভিডিও ফুটেজ প্রকাশিত হয়েছে। এ ঘটনায় আহত শিক্ষার্থীদের হাসপাতালে নেয়া হয়েছে। তাদের অনেকেই ধোঁয়াজনিত শ্বাসকষ্ট সমস্যা ভুগছেন।

এদিকে এ ঘটনায় সমবেদনা প্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এ ঘটনার দ্রুত তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।

মালয়েশিয়ায় ২০১৫ সাল থেকে এ পর্যন্ত  দুইশোর বেশি মাদ্রাসায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।