রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৪:৩০ pm
রোহিঙ্গাদের পাশে বাংলাদেশ চলচ্চিত্র পরিবার
বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭ , ১:৪৮ pm
চলচ্চিত্র পরিবার.jpg

প্রহরনিউজ, বিনোদন: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠী জাতিগত নিধনের শিকার হওয়ায় এর প্রতিবাদে মানববন্ধন করবে বাংলাদেশ চলচ্চিত্র পরিবার। চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান চ্যানেল আই অনলাইনকে এই তথ্য জানান।

জায়েদ খান বলেন, ‘মিয়ানমারের রাখাইনে যে হত্যাযজ্ঞ চলছে তা মেনে নেয়া যায় না। রোহিঙ্গাদের উপর নির্যাতন যেন বন্ধ হয় সে কারণে আমরা মানববন্ধনের আয়োজন করেছি।’

তিনি জানান, আগামী সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানব বন্ধন অনুষ্ঠিত হবে। এতে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং শিল্পীরা অংশ গ্রহণ করবেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে সেনাবাহিনীর বহুদিন ধরে চলমান সংঘর্ষ-সহিংসতা সঙ্কট সমাধানে ২০১৬ সালের আগস্টে গঠিত হয় অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেট। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে ওই কমিশন এক বছরের তদন্তের চূড়ান্ত প্রতিবেদন মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চির কাছে জমা দেয় চলতি বছরের ২৪ আগস্ট।

৬৩ পৃষ্ঠার এই প্রতিবেদন জমা দেয়ার কয়েক ঘণ্টা পরই ২৪ আগস্ট দিবাগত রাতে ত্রিশটি পুলিশ ও সেনাচৌকিতে রহস্যজনক হামলার ঘটনা ঘটে। হামলায় নিহত হয় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য। তারপরই হামলার জন্য রোহিঙ্গা ‘জঙ্গি’দের দায়ী করে জবাব হিসেবে সেনাবাহিনী পুরো অঞ্চলে হত্যাযজ্ঞ শুরু করে।

সেনাবাহিনীর ওই হামলায় এখনও পর্যন্ত প্রায় ৫শ’ মানুষ মারা গেছে, আর প্রাণভয়ে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে পাড়ি জমাচ্ছে বাংলাদেশে। নৌপথে পালিয়ে আসার পথে নৌকাডুবিতেও বাড়ছে মৃতের সংখ্যা।

আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করেন, আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন না করার উদ্দেশ্যেই মিয়ানমারের সেনাবাহিনী এই হত্যাকাণ্ড শুরু করে।