রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৪:২৯ pm
রোহিঙ্গা শিশুদের জন্য ইউনিসেফের ত্রাণসামগ্রী
বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭ , ২:১০ pm
Unicef_prohor.jpg

প্রহরনিউজ, নারী ও শিশু: মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের জন্য ইউনিসেফ’র জরুরি ত্রাণবাহী ট্রাকবহর বৃহস্পতিবার কক্সবাজারে পৌঁছেছে। শরণার্থী  শিবিরে শিশুদের জন্য জরুরিভিত্তিতে খাবার পানি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সেবা দিতে ইউনিসেফ’র এই উদ্যোগ।

ইউনিসেফ’র ত্রাণসামগ্রীর মধ্যে আরও রয়েছে ডিটারজেন্ট পাউডার, সাবান, পানির কলস, জগ, তোয়ালে, স্যানিটারি ন্যাপকিন, স্যান্ডেল। এরই মধ্যে রোহিঙ্গাদের আশ্রয় নেয়া এলাকাগুলোতে ইউনিসেফ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে পানি বিশুদ্ধকরণ ও সরবরাহকারী প্ল্যান্ট’এ এবং টিউবয়েল স্থাপনে কাজ শুরু করেছে।

রোহিঙ্গা শিশুদের জন্য এগুলো ইউনিসেফ’র প্রাথমিক সহায়তা। বাংলাদেশে আশ্রয় নেয়া ক্রমবর্ধমান রোহিঙ্গা শিশুদের জন্য আগামী দিনগুলোতে এই সহায়তা ব্যাপকভাবে বাড়ানো হবে বলে জানিয়েছেন ইউনিসেফ’র বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেইগবিডার।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় নেয়া এলাকাগুলোতে সব কিছুরই ব্যাপক সংকট রয়েছে। বিশেষ করে আশ্রয়স্থল, খাবার এবং সুপেয় পানি। মাটিতে আশ্রয় নেয়া শিশুরা পানি বাহিত রোগের উচ্চ মাত্রায় ঝুঁকিতে রয়েছে।  এসব শিশুদের জন্য আমাদের গুরুত্বপূর্ণ কাজ করতে হবে।

এরই মধ্যে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে। প্রাথমিক তথ্যানুসারে এদের মধ্যে ৬০ শতাংশই শিশু। এই সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

পরবর্তী চার মাসে রোহিঙ্গা শিশুদের জরুরি সহায়তার লক্ষ্যে  ইউনিসেফ ৬০ কোটি টাকার অধিক সহায়তা চেয়েছে।