রবিবার ২১ জানুয়ারী ২০১৮ || সময়- ১:৪৪ am
মালয়েশিয়ায় ১৪০০০ বিদেশী শ্রমিক আটক
বুধবার ২৭ সেপ্টেম্বর ২০১৭ , ৭:৪৩ pm
মালয়েশিয়ায় ১৪,০০০ বিদেশী শ্রমিক আটক

প্রহরনিউজ, ক্যারিয়ার: গত ১লা জুলাই মালয়েশিয়ায় ই-কার্ড নিবন্ধনের সময়সীয়া শেষ হবার পর থেকে এ পর্যন্ত ১৪ হাজার অবৈধ বিদেশী শ্রমিককে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ। মালয়েশিয়ায় অবস্থিত অবৈধ বিদেশী শ্রমিকদের অস্থায়ী কাজের পারমিটের জন্য ই-কার্ড প্রোগ্রাম চালু হয়েছিল।

১৪ হাজার অবৈধ শ্রমিক ছাড়াও ৩২০ জন নিয়োগকর্তাকে প্রায় ১০০টি অভিযোগে আটক করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ।

গত ১ জানুয়ারী ২০১৭ থেকে ৩৮ হাজার ৮ শত অবৈধ বিদেশী শ্রমিকদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ। গতকাল পেনাং ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মালয়েশিয়া ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী।

অবৈধ বিদেশী শ্রমিকদের অস্থায়ী কাজের পারমিটের জন্যে ই-কার্ড প্রোগ্রাম শুরু হয়েছিল গত ১৫ ফেব্রুয়ারী ২০১৭ তে। বিদেশী শ্রমিকদের ই-কার্ড বিতরণ করা হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে। ই-কার্ডের মেয়াদ শেষ হবে আগামী ১৫ ফেব্রুয়ারী ২০১৮। মুস্তাফার আলী বলেন, এখনো অনেক অবৈধ বিদেশী শ্রমিক আছে যারা ই-কার্ড নিবন্ধন করেনি। আমরা তাদের আটক করে শাস্তির ব্যবস্থা করবো।

তিনি বলেন, আমরা প্রথমে ধারণা করেছিলাম ৬ লাখের মতো অবৈধ শ্রমিক ই-কার্ড নিবন্ধন করবে। পরবর্তী আমরা ধারণা করি ৪ থেকে ৬ লাখের মতো ই-কার্ড নিবন্ধন করবে, কিন্তু মাত্র ১ লক্ষ ৬৪ হাজার ৮০৪ জন অবৈধ শ্রমিক ই-কার্ড নিবন্ধন করেন।

তিনি বলেন, “আমরা তাদের সনাক্ত করব এবং তাদের গ্রেফতার করবো”, নিয়োগকারীরা অবৈধ বিদেশী কর্মীদের নিয়োগের কারণে বিচারের সম্মুখীন হবে।

অবৈধ শ্রমিকেরা যদি নিজেরা ইমিগ্রেশন বিভাগে এসে স্যালেন্ডার করে, তাহলে তারা ৪০০ রিংগিত জরিমানা দিয়ে নিজ দেশে ফেরত যেতে পারবে। কিন্তু তারা যদি সেটা না করে পরে আমাদের কাছে ধরা পরে তাহলে তাদের আদালতে উঠানো হবে এবং বড় সাজার সম্মুখীন হতে হবে।

“নিয়োগকারীদের শাস্তি হিসাবে, তাদের সম্পদ এবং ব্যাংক অ্যাকাউন্ট নিশ্চল ক্ষমতা আমাদের আছে।