রবিবার ২১ জানুয়ারী ২০১৮ || সময়- ১:৪২ am
মসৃন ত্বকের জন্য প্রয়োজনীয় খাবার
শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭ , ১:৩৮ am
Pepe_prohor_432x224.png

প্রহরনিউজ, স্বাস্থ্য: কোমল, মসৃন ত্বক সবাই চায়। ত্বক কোমল ও উজ্বল রাখতে এবং দীর্ঘকাল ত্বকের তারুণ্য ধরে রাখতে কিছু ফল নিয়মিত খাওয়ার অভ্যাস করা যেতে পারে। ফল স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্যও জরুরি।

পেঁপে
পুষ্টিকর এই ফলে রয়েছে বিশেষ কিছু এনজাইম। যা ওজন কমানোর পাশাপাশি হৃদপিণ্ড সুস্থ রাখতেও সাহায্য করে। তাছাড়া ত্বকের তারুণ্য ধরে রেখে উজ্জ্বল করতে সাহায্য করে পেঁপে।

কমলা
ভিটামিন সি-র প্রধানতম উৎস কমলা। ত্বকের কোলাজেন গঠনে এই ভিটামিন বিশেষভাবে জরুরি। তাছাড়া ত্বক উজ্বল করতে সাহায্য করে কমলার রস। ত্বকে তাজা কমলার রস নিয়মিত ব্যবহারে ব্রণ, বলিরেখা দূর হয় এবং বন্ধ হয়ে যাওয়া লোমকূপগুলো ভিতর থেকে পরিষ্কার হয়। শুধু রস নয় কমলার খোসাও ত্বকের জন্য উপকারী। কমলা খেলেও একই উপকার।

আপেল
ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এই ফলের জুড়ি নেই। এই ফলে আছে ত্বকের জন্য উপকারী উপাদান কপার এবং ভিটামিন সি। আরও আছে পটাশিয়াম, যা ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।

তরমুজ
গ্রীষ্মে শরীরের পানির চাহিদা পূরণের জন্য তরমুজ খাওয়া উপকারী। তেমনি ত্বকের আর্দ্রতা বজায় রেখে লাবণ্যময় করে তুলতেও এই ফল বেশ কার্যকর। এতে আছে ভিটামিন সি এবং এ, যা ত্বকে বয়সের ছাপ পড়ার গতি কমিয়ে আনে।

বেদানা
বেদানায় রয়েছে পিউনিসিক ও অ্যালাজিক অ্যাসিড এবং প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। আরও আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের কোষ গঠনে সাহায্য করে। বেদানা লোহিত রক্ত কণিকা তৈরিতেও সাহায্য করে।