মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৫৫ pm
পার্বতীপুরে ধানক্ষেতে দুর্বৃত্তদের বিষ প্রয়োগ
মঙ্গলবার ১৭ অক্টোবর ২০১৭ , ৫:১০ pm
photo.jpg

মো: রুকুনুজ্জামান, পার্বতীপুর
পার্বতীপুর: দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পল্লীতে এক কৃষকের ধানক্ষেতে আগাছানাশক বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে তার প্রায় তার দেড় বিঘা জমির ধান গাছ পুড়ে গেছে। উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের চকবোলিয়া মাঠে এ ঘটনা ঘটেছে। সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, চকবোলিয়া গ্রামের আমজাদ আলীর ছেলে কৃষক আক্কাছ আলী জমিতে ইরি-বোরো ধান রোপণ করে।

জমিতে কে বা কারা আগাছানাশক বিষ প্রয়োগ করে। ফলে ওই দেড় বিঘা জমির ধান গাছ পুড়ে যায়। কৃষক আক্কাছ আলী স্বপ্ন ছিল ওই জমির ধান বিক্রি হবে। আর সেই টাকা থেকে ধার দেনা শোধ করার পর সংসারের ভরণ-পোষণ চালাবে। কিন্তু দুর্বৃত্তরা বিষ দিয়ে ক্ষেত পুড়িয়ে দেওয়ায় তার সেই স্বপ্ন পুরণ হলো না। ফসল হারিয়ে কৃষক আক্কাস আলী এখন নির্বাক।
স্থানীয়দের অভিযোগ, শনিবার রাতের অন্ধকারে দুর্বৃত্তরা ক্ষেতে বিষ প্রয়োগ করে ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে। কারা করছে, কেন করছে সেটা তারা জানতে না পারলেও শত্রুতার জের ধরে এসব ঘটনা ঘটছে বলে তারা জানিয়েছেন। কৃষক আক্কাস আলীর স্ত্রী হাসনা বানু বলেন, আমার স্বামী গ্রামের কারো কোনো ক্ষতি করেননি। অথচ নিরীহ সেই মানুষটির মুখের আহার কেড়ে নিল দুর্বৃত্তরা।
গ্রামের কৃষক আবু হেনা মোস্তফা কামাল হোসেন অভিযোগ করেন, গ্যামোক্সিন নামের কীটনাশক আগাছানাশক বিষ হিসেবে ব্যবহার করা হয়। দুর্বৃত্তরা সেটার অপব্যবহার করছে। তিনি সুনির্দিষ্ট ব্যবস্থাপনায় এ কীটনাশক বিক্রির দাবি জানান।
এ বিষয়ে পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবির বলেন, বিষ প্রয়োগ করা ক্ষেতে দ্রুত পানি স্প্রে করার পরামর্শ দেন। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।