বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:২৯ am
মিষ্টি খেলে হতে পারে ক্যান্সার!
বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭ , ১০:৪৯ am
Sweet_576x355.png

প্রহরনিউজ, স্বাস্থ্য: মিষ্টি খেলে বাড়বে টিউমার হওয়ার ঝুঁকি। আর এই টিউমার থেকেই হবে ক্যান্সার। বেলজিয়ামের আনবিক জীববিজ্ঞানীদের ৯ বছরের গবেষণা জানাচ্ছে এ নতুন তথ্য। গত শুক্রবার নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত হয় তাদের এক গবেষণা। গবেষণাকারীদের ধারণা, এ গবেষণার পর বিশেষজ্ঞরা ক্যান্সার রুখতে নতুন ডায়েট নির্ভর সমাধান দিতে পারেন। যাতে থাকবে না কোনো মিষ্টি। পূর্ববর্তী গবেষণায় বলেছিল, ক্যান্সারের চিকিৎসা সম্ভবত এ সেলগুলোকে ধ্বংস করে।

গবেষণা থেকে জানা যায়, অধিকাংশ ক্যান্সার ক্ষয়হীন সেলগুলো বায়ুজীবী শ্বসনের কারণে শক্তিশালী হয়ে ওঠে। এ প্রক্রিয়াটি হজম করা খাবারকে ভেঙে উপযোগী মলিকিউলে পরিণত করে।

তবে শুধু ক্যান্সার সেল নয়। অক্সিজেনও গ্লুকোজকে ভেঙে একে ফুয়েল হিসেবে ব্যবহার করতে পারে। ক্যান্সার সেল বরং সক্রিয় চিনি থেকে শক্তি পায়। বিজ্ঞানীরা একে নাম দিয়েছেন, ‘ওয়ারবার্গ ইফেক্ট।’

গবেষকরা এই প্রক্রিয়াকে ক্যান্সার সেলের প্রক্রিয়ার সাথে তুলনা করেছে। যা আসলে টিউমার বাড়তে সাহায্য করে। বিজ্ঞানীদের মতে, চিনি ক্যান্সার সেলকে জাগিয়ে তোলে। তাদের দ্বিগুন করে তোলে এবং দ্রুত বাড়তে সাহায্য করে।

বেলজিয়ামের আনবিক জীববিজ্ঞানী ও কাথোলিক ইউনিভার্সিটি ল্যুভনে অধ্যাপক জোহান থেভেলিয়ান বলছেন, ক্যানসার সেলগুলোর সক্রিয় চিনি শোষণ ক্যান্সার বেড়ে উঠতে উদ্দীপ্ত করে।

বিজ্ঞানীরা অবশ্য সাবধান করেছেন , আরও অনেক কাজ বাকি আছে। কারণ, এখনও নিশ্চিত নয় ক্যান্সার সেলগুলো কিভাবে এই প্রক্রিয়ায় কাজ করে।