বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৪০ am
কর্মীদের ১০৭ কোটি টাকা লোপাটের অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে ১৫টি মামলা
বুধবার ২৫ অক্টোবর ২০১৭ , ৮:০২ am
Dr.-Yunus_432x275.png

প্রহরনিউজ, অর্থনীতি: চলতি মাসের ১২ তারিখ থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মোট ১৫টি মামলা হয়েছে। ‘প্রাপ্য বকেয়া’ পরিশোধ না করার অভিযোগে শ্রম আদালতে তার বিরুদ্ধে এ ১৫টি মামলা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক সুলতান মাহমুদের আদালতে এ মামলাগুলো করা হয়।

আদালতের সেরেস্তা সহকারী মোহাম্মদ জামাল এ বিষয়ে বলেন, অক্টোবর মাসের ১২ তারিখ থেকে আজ মঙ্গলবার পর্যন্ত মোট ১৫টি মামলা দায়ের করা হয়েছে। বিচারক প্রাথমিকভাবে এসব মামলা গ্রহণ করে বিবাদীদের আগামী ৩ ও ৫ জানুয়ারির মধ্যে জবাব দাখিলের নির্দেশ দিয়েছেন।

মোহাম্মদ জামাল আরো জানান, এর আগে একই অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে আরো ১২টি মামলা দায়ের করা হয়। এসব মামলায় ড. ইউনূস ছাড়াও গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসানকে বিবাদী করা হয়েছে।

আরজি থেকে জানা যায়, গ্রামীণ টেলিকম ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রায় দুই হাজার ১৫৮ কোটি টাকা মুনাফা করেছে। শ্রম আইনের বিধান অনুযায়ী নিট মুনাফার ৫ শতাংশ কোম্পানির কর্মীদের দিতে হবে। এই হিসাবে কর্মীদের নিট মুনাফা ১০৭ কোটি ৯৩ লাখ টাকা হয়। এর মধ্যে ৮০ শতাংশ কর্মীদের, ১০ শতাংশ সরকারকে এবং অন্য ১০ শতাংশ কল্যাণ তহবিলে জমা দিতে হবে। কিন্তু গ্রামীণ টেলিকম কর্মীদের প্রাপ্য পরিশোধ করেনি এবং সরকারকেও টাকা দেয়নি।