মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭ || সময়- ৬:৪৫ pm
সুবোধ আর পালাতে পারলো না, গ্রেফতার করলো পুলিশ
শুক্রবার ৩ নভেম্বর ২০১৭ , ৮:২৪ pm
subodh_288x201.png

প্রহরনিউজ, অপরাধ: রাজধানী আগারগাঁও, মহাখালীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দেয়ালে বহুল আলোচিত চিত্রকর্ম ‘সুবোধ তুই পালিয়ে যা, তোর ভাগ্যে কিছু নেই, সুবোধ তুই পালিয়ে যা- এখন সময় পক্ষে না, সুবোধ তুই পালিয়ে যা, ভুলেও ফিরে আসিস না! সুবোধ, কবে হবে ভোর?...’। সেই সুবোধ বালকদের গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পুলিশ ওই শিল্পী ও তার সহযোগীদের গ্রেফতারের কথা জানালেও তাদের পরিচয় প্রকাশ করেনি। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রাষ্ট্রদ্র্রোহ, ষড়যন্ত্র ও তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় অভিযোগ এনে মামলা করেছে পুলিশ।
রাজধানীর আগারগাঁও, মহাখালী ও পুরাতন বিমানবন্দরের দেয়ালে দেয়ালে ‘সুবোধ’ সিরিজের বেশ কিছু গ্রাফিতি আঁকা হয়েছে। তবে কারা কী উদ্দেশে এই প্রচার চালাচ্ছেন তা নিয়ে রহস্যের সৃষ্টি হয়। একপর্যায়ে ‘সুবোধ বালক’ রূপকারদের খোঁজে মাঠে নামে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো।
খোঁজ নিয়ে জানা যায়, কিছু দিন থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ সড়কের পাশে দেয়ালে দেয়ালে এ ধরনের গ্রাফিতি চিত্র আঁকা হয়েছে। ধাপে ধাপে লেখাগুলো পর্যালোচনা করলে মনে হবে অন্ধকার থেকে আলোর পথে বা আলোর সন্ধানে ‘সুবোধ’ চরিত্রের একজন ছুটছেন।
আবার প্রতীকী অর্থে ব্যবহার করা এই সুবোধ কোনো একজন ব্যক্তি নন। এটি সমাজ, রাষ্ট্র কিংবা জনগণকে ইঙ্গিত করে বৃহত্তর অর্থে বোঝানো হয়েছে। বলার চেষ্টা করা হয়েছে, সুবোধ চরিত্রটি খুব কষ্টে আছে। সেখান থেকে মুক্তি পেতে সে প্রহর গুনছে। সময় পক্ষে নেই বলে একবার তাকে পালিয়ে যেতে বলা হয়েছে।