রবিবার ২১ জানুয়ারী ২০১৮ || সময়- ১:৪৭ am
সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত
শনিবার ৯ ডিসেম্বর ২০১৭ , ৩:০৭ pm
bristi_576x192

প্রহরনিউজ, প্রকৃতি: আজ সারাদিন অব্যাহত থাকবে। অসময়ে বৃষ্টিপাত হওয়ায় সারাদেশে শীতের মাত্রাও বেড়ে গেছে। আবহাওয়া অধিদপ্তর দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত এবং নদীবন্দরগুলোর জন্য এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে।

সমুদ্রে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে শুক্রবার দিবাগত রাত থেকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে এবং আকাশ মেঘলা হয়ে আছে। শনিবার সারাদিন এ অবস্থা অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। গভীর নিম্নচাপটি কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রুলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা, কুষ্টিয়া, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।