বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৪৬ am
মোটরসাইকেলও চালাতে পারবেন সৌদি নারীরা
রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭ , ৮:৫৩ pm
Saudi-women_576x245

প্রহরনিউজ, প্রবাস: রক্ষণশীল সৌদি আরবে এবার নারীরা মোটরসাইকেল, প্রাইভেটকার এমনকি ট্রাকও চালাতে পারবেন বলে ঘোষণা দিয়েছেন সৌদি কর্তৃপক্ষ। নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের তিন মাসের মাথায় এমন ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি আরবে নারীকে পড়াশোনা, ভ্রমণ এবং ঘরের বাইরের অন্যান্য অনেক কাজের জন্য পরিবারের অনুমতির প্রয়োজন পড়তো। কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত আগামী ২০১৮ সালের জুন থেকে কার্যকর হবে।

শুক্রবার দেশটির জেনারেল ডিরেক্টরেট অব ট্রাফিক এর বরাত দিয়ে এমন খবর জানায় সৌদি প্রেস অ্যাজেন্সি।

গত সেপ্টেম্বরে সৌদি বাদশাহ সালমানের জারি করা এক নির্দেশে সেদেশে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। রক্ষণশীল দেশটিতে আগামী বছরের জুন থেকে কার্যকর হচ্ছে এ নির্দেশ।

এক বিবৃতিতে সৌদি ট্রাফিক বিভাগের পরিচালক বলেন, 'হ্যাঁ, আমরা নারীদের মোটরসাইকেল চালনাকেও আইনসিদ্ধ করব। রাজকীয় সিদ্ধান্ত অনুযায়ী নারী-পুরুষ সবার জন্য ট্রাফিক আইনে হবে সমান।'

নারীদের চালানো গাড়িতে আলাদা ধরনের কোনো লাইসেন্স প্লেট থাকবেনা বলেও জানানো হয় ওই বিবৃতিতে। তবে কোনো নারীর কারণে সড়ক দুর্ঘটনা ঘটলে তাকে নারীদের দ্বারা পরিচালিত আলাদা সংশোধনাগারে নেয়া হবে।

উল্লেখ্য, সৌদি আরবই পৃথিবীর একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর ওপরে নিষেধাজ্ঞা বহাল ছিল। কিন্তু গত সেপ্টেম্বরে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বাদশাহ সালমানের সিদ্ধান্ত বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়।