রবিবার ২১ জানুয়ারী ২০১৮ || সময়- ১:৫২ am
২৯তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব বুধবার শুরু
রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭ , ৩:২০ pm
IMG_20171217_133717

ঢাকা: ‘তোমার গানের পদ্মবনে আবার ডাকো নিমন্ত্রণে/তারি রেণুর তিলক লেখা আমায় করো দান’ স্লোগান ধারণ করে আগামী ২০ ডিসেম্বর বুধবার থেকে রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হচ্ছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার আয়োজনে ২৯তম বারের মতো এ উৎসবের উদ্বোধন করবেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। উৎসবে সম্মাননা দেওয়া হবে শিল্পী হাশেম খান, বংশীবাদক গাজী আবদুল হাকিম ও সঙ্গীত পরিচালক দৌলতুর রহমান।
গতকাল রোববার রাজধানীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন সংস্থার সহ-সভাপতি বুলা মাহমুদ, সাধারণ সম্পাদক সাজেদ আকবর, জেষ্ঠ্য যুগ্ম সম্পাদক সালমা আকবর, পীযুষ বড়–য়া, সহ-সম্পাদক ডলি কনা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গোলাম হায়দার প্রমুখ।
তপন মাহমুদ বলেন, ‘বুধবার সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটে উৎসবের উদ্বোধন করবেন বরেণ্যচিত্র শিল্পী মুস্তাফা মনোয়ার। এবারের উৎসবে সারাদেশ থেকে ১১০ জন শিল্পীর একক পরিবেশনা ছাড়াও থাকছে দুইটি নৃত্যনাট্য। এর মধ্যে লোক নাট্যদল পরিবেশন করবে লিয়াকত আলী লাকী ‘রথযাত্রা’ ও পল্লভী ড্যান্স সেন্টার পরিবেশন করবে ‘বিষ্ময়ে জাগে প্রাণ’। আমন্ত্রিত শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করবেন কলকাতার রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রাবণী সেন, সুদেঞ্চা স্যান্নাল রুদ্র ও বিশ্বরূপ রুদ্র।
আয়োজকরা জানান, এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে সঙ্গীতজ্ঞ সুধীন দাশ, ড. করুণাময় গোস্বামী, শিল্পী আবদুল জব্বার, নায়করাজ রাজ্জাক, বাচিকশিল্পী কাজী আরিফ, শিল্পী বারী সিদ্দিকী, শিল্পী লাকী আখন্দ, শিল্পী নাজমুল হুদা বাচ্চু, নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হককে। উৎসব শেষ হবে ২৩ ডিসেম্বর।