বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৩৩ am
যে দেশে কুমারীর সংখ্যা বাড়ছে!
বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০১৭ , ৯:০২ pm
আরবে কুমারী

প্রহরনিউজ, নারী: মরুদেশ সৌদি আরবে কুমারীর সংখ্যা দিন বাড়ছে৷ যা নিয়ে চিন্তায় আরব দুনিয়ার প্রশাসন! কারণ, স্ত্রীর মোহরানার টাকা যোগার করতে পারছে না সৌদির যুবকরা৷ বাধ্য হয়েই তাই বিয়ের সাধ পুরণ করতে বিদেশি মেয়েদের চুক্তিতে বিয়ে করছেন সৌদি যুবকরা। কিন্তু, এসব চুক্তি বিয়ের ৩০ শতাংশই টিকছে না।

এতে দেশটিতে ক্রমাগত বাড়ছে একক নারীর সংখ্যা। যা নিয়ে রীতিমত দুশ্চিন্তায় পড়েছে সৌদি সরকার। সম্প্রতি বিবাহ এবং পরিবার কল্যাণ বিষয়ক একটি সংস্থা সৌদি আরবের বুরাইদাতে মহিলা ও পুরুষ হোস্টেলের মধ্যে একটি গবেষণা করে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে।

সংস্থাটির এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানাচ্ছে, পরিকল্পনা মন্ত্রকের ২০১০ সালের তথ্য অনুযায়ী দেশে অবিবাহিত নারীর সংখ্যা ১৫ লাখ ২৯ হাজার চারশো ১৮ জনে পৌঁছেছে। চুক্তি বিয়েতে আবদ্ধ ৬০ হাজার পরিবারের মধ্যে এই পরিসংখ্যন পরিচালনা করা হয়। যেখানে প্রায় ১৮ হাজার বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে।

এই হিসেবে বিবাহ বিচ্ছেদের হার দাঁড়ায় ৩০ শতাংশে।এর কারণ হিসেবে তিনি বলছনে, সৌদি আরবে অধিক সংখ্যক অবিবাহিত নারী থাকা সত্বেও ছেলেরা বিদেশি নারীদের বিয়ে করছে। কারণ, তারা সরকার নির্ধারিত মোটা অংকের মোহরানা দিতে পারছে না।

তিনি আরও জানান, সৌদি বর্তমানে মারাত্মক কুমারীদশায় ভুগছে। সৌদি শেখরা এই অবস্থা থেকে বেরিয়ে আসতে নানা চেষ্টা করছে। উত্তরণে কেউ কেউ একাধিক নারী বিয়ে করার পরামর্শ দিচ্ছেন, আবার কেউ মোহরানার জন্য ঋণ ব্যবস্থা চালু করার পরামর্শ৷