বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৩৬ am
কে হচ্ছেন নতুন আইজিপি?
বুধবার ৩ জানুয়ারী ২০১৮ , ১১:৩৭ am
নতুন আইজিপি

প্রহরনিউজ, জাতীয়: আগেও একবার তাঁকে পরিবর্তন করার গুঞ্জন উঠেছিল। তবে এবার তাঁর সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত। বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ কর্মকর্তা আইজিপি পদ থেকে চলতি মাসেই সরে যাচ্ছেন এ কে এম শহিদুল হক। ৩১ জানুয়ারি তিনি অবসরে যাচ্ছেন। চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে তাঁর মেয়াদ বাড়ানো হবে না বলেই নিশ্চিত করেছে সরকারের একাধিক সূত্র। আইজিপিতে নতুন মুখ আসার বিষয়টি নিশ্চিত হলেও কে আসছে তা নিয়ে এখনো প্রশ্ন রয়ে গেছে।

আইজিপি পদের অন্যতম দাবিদার ড. মোহাম্মদ জাবেদ পাটওয়ারী। স্পেশাল ব্র্যাঞ্চের আতিরিক্ত আইজিপি গ্রেড-১ পদে থাকা এই পুলিশ কর্মকর্তা বর্তমান আইজিপি শহিদুল হকের মতোই বিসিএস ৮৪ ব্যাচের। ওই ব্যাচে প্রথম হয়েছিলেন তিনি। ২০২০ সালের এপ্রিল পর্যন্ত চাকরির মেয়াদ আছে জাবেদ পাটওয়ারীরর।

এছাড়া আইজিপি হওয়ার দৌড়ে আছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. মোখলেসুর রহমান এবং র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের নাম। এছাড়া ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার নামও শোনা যাচ্ছে। এদের মধ্যে ২০১৯ সাল পর্যন্ত চাকরি আছে মোখলেসুর রহমান ও আছাদুজ্জামান মিয়ার। আর চারজনের মধ্যে চাকরির মেয়াদ সবচেয়ে বেশি আছে বেনজীর আহমেদের ২০২২ সাল পর্যন্ত।

একাধিক সূত্রে জানা গেছে, মোহাম্মদ জাবেদ পাটওয়ারীর আইজিপি হওয়া নিয়ে এরই মধ্যে প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে কাজ শুরু হয়ে গেছে। তিনিই আইজিপি হচ্ছেন নাকি তালিকার অপর কেউ আসছেন এই পদে, তা জানার জন্য হয়তো আর বেশিদিন অপেক্ষা করতে হবে না।