রবিবার ২১ জানুয়ারী ২০১৮ || সময়- ১:৫১ am
ডিএনসিসির উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি: গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে ১৩ মার্চ
শুক্রবার ৫ জানুয়ারী ২০১৮ , ৩:১৭ pm
Vot_576x425

প্রহরনিউজ, রাজনীতি: ডিএনসিসি অর্থাৎ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র উপ-নির্বাচন আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। একই দিনে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডেরও নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৯ জানুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

অন্যদিকে, শুন্য হওয়া গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনে আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। তফসিল ঘোষণা করা হবে ৫ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ঢাকা উত্তর সিটির নির্বাচনে ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব জানান, কমিশন সভায় এখনও ইভিএম ব্যবহারের কোনও সিদ্ধান্ত হয়নি। তবে আমাদের পরিকল্পনায় রয়েছে। রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে যেহেতু একটি কেন্দ্রে সফলভাবে ইভিএম ব্যবহার করতে পেরেছি। ঢাকার বিষয়েও ইভিএমের কার্যকরী দিক পর্যালোচনা করে কমিশন সিদ্ধান্ত নেবে।

রাজধানীতে বিভিন্ন সম্ভাব্য প্রার্থীর পোস্টার-ব্যানার অপসারণ প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব বলেন, আমরা পোস্টার-ব্যানার অপসারণের জন্য ঢাকা বিভাগীয় কমিশনার, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা ও পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি। আগামী ৬ জানুয়ারি মধ্য রাতের মধ্যে নিজ দায়িত্বে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার-ব্যানার অপসারণ করতে বলা হয়েছে। এ সময়ের মধ্যে কেউ যদি অপসারণ না করে তাহলে আর্থিক জরিমানাসহ আইনানুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।