বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:৩৭ am
বিশ্বের সর্বনিম্ন তাপমাত্রা কানাডায় মাইনাস ৪৮.২ ডিগ্রি: যুক্তরাষ্ট্রে ১৪ জনের মৃত্যু
শুক্রবার ৫ জানুয়ারী ২০১৮ , ১০:১২ pm
Weather_720x405

প্রহরনিউজ, প্রকৃতি: বছরের প্রথমেই সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়লো কানাডা। ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়লো কুইবেকের লা গ্রান্ডেতে মাইনাস ৪৮.২ ডিগ্রি সেলসিয়াস। শুধু কুইবেকে নয়; আলবার্টা, অন্টারিওসহ চার প্রদেশেই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড এটি।
অন্যদিকে, যুক্তরাষ্ট্রের শীতকালীন ঝড়ের আঘাতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাত রেকর্ড করা হয়েছে। এরই মধ্যে ১৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা থমসন রয়টার্স।
কানাডায় তাপমাত্রার কারণে জনজীবনেও বিরূপ প্রভাব পড়েছে। দেশটির বিমানবন্দরের বিভিন্ন ওয়েবসাইট থেকে জানা গেছে, বেশ কয়েকটি ফ্লাইট চার থেকে পাঁচ ঘণ্টা বিলম্বিত হয়েছে। শত শত ফ্লাইট বাতিল হওয়ার ঘটনাও ঘটেছে।
টরন্টো, মন্ট্রিয়ল, অটোয়াসহ বিভিন্ন বিমানবন্দরে যাত্রীদের ভ্রমণের বিষয়ে সতর্ক করে দেয়া হয়েছে। পর্যবেক্ষণকারী সংস্থা ফ্লাইট অ্যাওয়ার জানিয়েছে, শুধু টরন্টো বিমানবন্দরেই প্রায় ৫০০ ফ্লাইট বাতিল বা বিলম্বিত হয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রে গত বুধবার আঘাত হানা ঝড়ের কবলে পড়তে হয়েছে ফ্লোরিডা, জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলাইনার বাসিন্দাদের। জরুরি অবস্থা জারি করা হয়েছে জর্জিয়ার দক্ষিণের ২৮টি এলাকায়। এর ফলে পাঁচ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।