বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ২:২৭ am
রেকর্ড শীত: টক অব দি কান্ট্রি
সোমবার ৮ জানুয়ারী ২০১৮ , ৭:৪৭ pm
_RIN3773

প্রহরনিউজ, প্রকৃতি: দেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আজ সোমবার সর্বনিম্ন ২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সর্বশেষ ১৯৬৮ সালে শ্রীমঙ্গলে সর্বনিম্ন ২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সে হিসেবে আবহাওয়া অধিদফতরের ৭০ বছরের রেকর্ড আজ ভঙ্গ হয়েছে। তারপর আর এতো শীত দেশে কোথাও পড়েনি বা রেকর্ড হয়নি। মূলত এটিই ছিল আজ টক অব দি কান্ট্রি। সর্বনিম্ন তাপমাত্রার এ রেকর্ড নিয়ে আলোচনা ছিল সকলের মুখে মুখে। অনেকটা অপ্রত্যাশিতভাবে তাপমাত্রা কমে যাওয়ায় অনেকের মনে প্রশ্ন জেগেছে সর্বনিম্ন তাপমাত্রা কি আরও কমে মাইনাসে যাবে। ইউরোপ ও আমেরিকাসহ উন্নত বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও কি তুষারপাত হবে।

আবহাওয়া অধিদফতর প্রতি তিন ঘণ্টা পরপর তাপমাত্রা রেকর্ড করে কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়। আজ সকালে তেঁতুলিয়ায় তাপমাত্রা ২.৬ ডিগ্রি থাকলেও দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা জানান, শৈত্যপ্রবাহ এখনো পর্যন্ত ছড়িয়ে পড়ছে। তবে দু'একদিনের মধ্যে কমতে শুরু করবে। গতকয়েকদিনের তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ইতিমধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।