সোমবার ২২ জানুয়ারী ২০১৮ || সময়- ১:০৩ pm
২ লাখ অভিবাসী তাড়িয়ে দেবেন ট্রাম্প
মঙ্গলবার ৯ জানুয়ারী ২০১৮ , ৩:০৪ pm
USA

প্রহরনিউজ, প্রবাস: যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন ধরে বসবাসরত মধ্য আমেরিকার দেশ এল সালভাদোরের প্রায় দুই লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, এল সালভাদোরের অভিবাসীসের বসবাস এবং কাজ করার অনুমতি বাতিল করা হবে বলে মার্কিন প্রশাসন ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়ার জন্য তাদের ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।
এর আগে ২০০১ সালে এল সালভাদোরে কয়েক দফা ভূমিকম্পে আট হাজার মানুষ নিহত হয়। সে সময় যুক্তরাষ্ট্রের মানবিক কর্মসূচি ‘টেম্পোরারি প্রটেকটেড স্ট্যাটাস’ (টিপিএস) এর আওতায় অভিবাসনের সুযোগ পেয়েছিল ওই দেশের নাগরিকরা। এরপর বেশ কয়েকবার মার্কিন প্রেসিডেন্ট রদবদল হলেও এল সালভাদোরের পরিস্থিতির পর্যবেক্ষণ করে টিপিএস বলবৎ রাখেন।
যুক্তরাষ্ট্রে টিপিএস কর্মসূচি ১৯৯০ সালে শুরু হয়। সশস্ত্র সংঘাত, প্রাকৃতিক বিপর্যয় কিংবা মহামারিতে বিপর্যস্ত দেশগুলোর নাগরিকদের নিরাপত্তা দেওয়াই ছিল ওই কর্মসূচীর উদ্দেশ্য। এ কর্মসূচির আওতায় বিপদগ্রস্ত দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে বৈধ কিংবা অবৈধ যেভাবেই প্রবেশ করে থাকুক না কেন, তাদের বসবাস করা এবং কাজ করার অনুমতি দেওয়া হতো।
২০১৬ সালেই অবশ্য ট্রাম্প নির্বাচনী প্রচারের সময়ই তার পূর্বসুরীদের ইমিগ্রেশন নীতিগুলো পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছিল।