মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ৩:০০ pm
ট্রাম্পের মাথা পরীক্ষা চান চিকিৎসকরা
রবিবার ১৪ জানুয়ারী ২০১৮ , ১২:০৯ pm
ডোনাল্ড ট্রাম্প

প্রহরনিউজ, আন্তর্জাতিক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘শারীরিকভাবে খুবই সুস্থ’ আছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসক ডা. রোনি জ্যাকসন। তবে তার মানসিক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে কি না- তা স্পষ্ট নয়।

এর আগে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য বারবার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য কয়েক ডজন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছ থেকে জরুরি চিঠি গ্রহণ করেন জ্যাকসন।

আগের পাঁচ মার্কিন প্রেসিডেন্টের ক্ষেত্রে শারীরিক পরীক্ষা হলেও কখনো মানসিক স্বাস্থ্য পরীক্ষার দাবি ওঠেনি। তবে ট্রাম্পের ক্ষেত্রে শারীরিক পরীক্ষার পাশপাশি নিয়মিত মানসিক পরীক্ষাও করনোর দাবি জানিয়ে আসছেন চিকিৎসকরা। তাদের মতে, ৬৬ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের নিয়মিত মানসিক স্বাস্থ্য পরীক্ষা জরুরি। ট্রাম্পের বর্তমান বয়স ৭১ বছর।

তবে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি উড়িয়ে দিয়ে একে ‘অসম্মানজনক’ ও ‘হাস্যকর’ আখ্যা দিয়েছে হোয়াইট হাউস। তারা জানিয়েছে, ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার কোনো দরকার নেই। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়েছে। মার্কিন লেখক মাইকেল উলফের বেস্ট সেলার বই ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ প্রকাশিত হওয়ার পর থেকেই বিষয়টি নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

বইয়ে উলফ জানান, ১০ মিনিটের আলোচনায় ট্রাম্প একই বিষয়ের তিনবার পুনরাবৃত্তি ঘটান। বইয়ে ট্রাম্পের আরো কিছু ‘মানসিক সমস্যা’ তুলে ধরেন লেখক।