মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ৩:০০ pm
কমরেড মোহাম্মদ নবীর জীবনাবসান: সিপিবির শোক প্রকাশ
রবিবার ১৪ জানুয়ারী ২০১৮ , ৬:৫৭ pm
nobi 11

প্রহরনিউজ, মৃত্যু: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কন্ট্রোল কমিশনের চেয়ারম্যান কমরেড মোহাম্মদ নবী আর নেই। আজ ১৪ জানুয়ারি বিকেল ৩টায় ঢাকার নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।
সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম এক বিবৃতিতে সিপিবির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কমরেড মোহাম্মদ নবীর জীবনাবসানে গভীর শোক প্রকাশ করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কমরেড মোহাম্মদ নবী ছাত্র অবস্থায় কমিউনিস্ট আন্দোলনে যুক্ত হন। ব্রিটিশবিরোধী লড়াই, মুক্তিযুদ্ধসহ এদেশের শোষণ মুক্তির সংগ্রামে তাঁর ভ‚মিকা ছিল অগ্রগামী। সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে তিনি বিশিষ্ট ভ‚মিকা রেখেছেন। আজীবন বিপ্লবী মো. নবী কমিউনিস্ট পার্টির নির্দেশে পার্টির কেন্দ্রীয় অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি নিষ্ঠার সঙ্গে পার্টির কন্ট্রোল কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, সোভিয়েত ইউনিয়নের বিপর্যয়ের পর সিপিবিতে বিলোপবাদীরা যে চক্রান্ত করে, তার বিরুদ্ধে সোচ্চার ছিলেন কমরেড নবী। নিষ্ঠাবান, সদালাপী বলে পরিচিত কমরেড নবী পার্টির নেতা-কর্মীদের সহজেই আপন করে নিতে পারতেন। কমিউনিস্ট আন্দোলনের পাশাপাশি তিনি শান্তি আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, কমরেড নবীর মৃত্যুতে এ দেশের কমিউনিস্ট আন্দোলন এক পরীক্ষিত সৈনিককে হারাল। সমাজপ্রগতির লড়াইকে অগ্রসর করতে কমরেড মোহাম্মদ নবীর জীবন ও সংগ্রাম থেকে বিপ্লবী আন্দোলনের কর্মীদের শিক্ষা গ্রহণ করতে হবে।বিবৃতিতে নেতৃবৃন্দ শোক সন্তপ্ত সকলের প্রতি সমবেদনা প্রকাশ করেন।
কর্মসূচি: কমরেড মোহাম্মদ নবীর মরদেহ আজ বারডেমের হিমঘরে রাখা হবে। আগামীকাল ১৫ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় মরদেহ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)‘র কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে আনা হবে। সেখানে বিভিন্ন দল, সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে।