শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০১৮ || সময়- ৯:২৯ am
পানের বাজার লাগামহীন!
রবিবার ১১ ফেব্রুয়ারী ২০১৮ , ৭:৩৫ pm
pan

প্রহরনিউজ, নকলা (শেরপুর): পানের বাজার লাগামহীন। দিন দিন বাড়ছে পানের দাম। পানের বাজার নিয়ন্ত্রণের কোনো উদ্যোগও নেয় না কেউ। পানের বাজার দেখারও কেউ নেই। হঠাৎ করেই পানের বাজার লাগামহীন হয়ে পড়ায় বিপাকে পড়েছেন অল্প আয়ের মানুষ। অনেকেই পান খাওয়া পূর্বের চেয়ে অনেক কমিয়েছেন।

নকলা পৌর বাজার, বারমাইশা, ছাল্লাতুলা, গনপদ্দী, নারায়ন খোলা, পাঠাকাটা, চন্দ্রকোণা বাজারসহ বেশ কিছু বাজার ঘুরে দেখা যায়, কয়েক দিনের ব্যবধানে পানের দর কয়েকগুন বেড়েছে। ফলে পান পিপাসুদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গত কয়েক সপ্তাহ আগে এক বিড়া (৮০টা পান) বিক্রি হতো ৮০ টাকা থেকে ১২০ টাকায়। হঠাৎ করেই বেড়ে গিয়ে এক বিড়া পান বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ৪০০ টাকা করে। এতে করে পান পিপাসুরা বাজারে পান কিনতে এসে গলদর্ঘম হয়ে পড়ছেন। পানের বাজার হঠাৎ বেশি হওয়ায় অনেক পান পিপাসুরা পান খাওয়া কমিয়ে দিয়েছেন এবং গরীব পান পিপাসুরা একরকম পান খাওয়া ছেড়ে দিয়েছেন বলে সরজমিনে জানা গেছে।

খুচরা পান বিক্রেতা আব্দুল মান্নান ও চাঁন বাদশাসহ কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, তারা এখন বেশি পুজি খাটিয়ে অল্প আয় করছেন। পানের দাম কম থাকলে বেচা কেনা বেশি হয়, তাতে অল্প লাভ করলেও আয় বেশি হয়। নকলা বাজারের পাইকারী পান ব্যবসায়ী আাকাব্বর আলী ও শফিক মিয়া জানান, পানের আড়তে পান আমদানী ও সরবরাহ খুবই কম যার দরুণ পানের বাজার এবং দাম বেড়েছে। খড়া মৌসুমে দেশের বিভিন্ন স্থানের পানের বরজগুলিতে পান উৎপাদন কমে যাওয়ায় আড়তগুলিতে পান আমদানী কম থাকে।