সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৬:৪৫ am
১৪৬ পদে বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেসের নিয়োগের বিজ্ঞপ্তি

ঢাকা : সম্প্রতি বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ) চারটি পদে মোট ১৪৬ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি ১৪ ফেব্রুয়ারি প্রথম আলোর ৪ নম্বর পৃষ্ঠায় ছাপা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুসারে শাখা ব্যবস্থাপক পদে ১০০ জন, এরিয়া ম্যানেজার পদে ২৫ জন, জোনাল ম্যানেজার পদে ১৫ জন এবং সহকারী পরিচালক (ক্ষুদ্রঋণ) পদে মোট ছয়জনকে নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন-প্রক্রিয়া। আবেদন করা যাবে ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
শাখা ব্যবস্থাপক পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে স্নাতক হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে ঋণ কর্মসূচিতে পিকেএসএফের সহযোগী অথবা অন্য কোনো ঋণ প্রদানকারী সংস্থায় শাখা ব্যবস্থাপক হিসেবে তিন বছরের কাজের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া আবেদনকারীকে মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম জানতে হবে। শাখা ব্যবস্থাপক পদে আবেদনের জন্য শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে মোটরসাইকেল চালনায়ও পারদর্শী হতে হবে।
এরিয়া ম্যানেজার পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে স্নাতকোত্তর হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে পিকেএসএফের সহযোগী অথবা অন্য কোনো ঋণ প্রদানকারী সংস্থায় ঋণ কর্মসূচিতে ইউনিট ম্যানেজার বা ব্রাঞ্চ ম্যানেজার পদে পাঁচ বছরের অথবা এরিয়া ম্যানেজার বা সমপর্যায়ের পদে দুই বছর কাজের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া আবেদনকারীকে মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম জানতে হবে এবং মোটরসাইকেল চালনায় পারদর্শী হতে হবে।
জোনাল ম্যানেজার পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ পিকেএসএফের সহায়তামূলক এনজিওতে ১২ বছর কাজের অভিজ্ঞতা এবং এরিয়া ম্যানেজার হিসেবে কমপক্ষে তিন বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা ছাড়াও আবেদনকারীকে মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম জানতে হবে।
সহকারী পরিচালক (ক্ষুদ্রঋণ) পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে স্নাতকোত্তর অথবা সমমানের পাসসহ পিকেএসএফের সহযোগী প্রতিষ্ঠানে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনায় কমপক্ষে ১৫ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ১৫ বছরের অভিজ্ঞতার মধ্যে মাঠপর্যায়ে সর্বোচ্চ ধাপে পাঁচ বছর কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার পাশাপাশি ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে শাখা ব্যবস্থাপক পদের জন্য সর্বোচ্চ ৩৮ বছর, এরিয়া ম্যানেজার ও জোনাল ম্যানেজার পদের জন্য সর্বোচ্চ ৪০ বছর এবং সহকারী পরিচালক (ক্ষুদ্রঋণ) পদে আবেদনের জন্য আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৪২ বছর হতে হবে।

আবেদনের পদ্ধতি
সব পদে আবেদনের জন্যই আবেদনকারীকে আবেদনপত্রসহ পূর্ণ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতার সনদের সত্যায়িত অনুলিপি, দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধনের ফটোকপি এবং যোগাযোগের ফোন নম্বরসহ ২৮ ফেব্রুয়ারির মধ্যে পরিচালক (প্রশিক্ষণ ও মানবসম্পদ), বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ), প্রধান কার্যালয়, বাড়ি নম্বর ১৮৩, ইস্টার্ন রোড, লেন-২, মহাখালী ডিওএইচএস, ঢাকা-১২০৬ এই ঠিকানায় পাঠাতে হবে। প্রতিটি পদে আবেদনের জন্য আবেদনকারীকে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সময় ফি বাবদ ২০০ টাকা জমা দিতে হবে।

বেতনভাতা ও অন্যান্য সুবিধা
শাখা ব্যবস্থাপক পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের বাড়িভাড়া, চিকিৎসাভাতা এবং অন্যান্য ভাতাসহ মোট মাসিক বেতন স্থানভেদে ২২ হাজার ১৮৫ টাকা থেকে ২৬ হাজার ৬৪৪ টাকা হারে বেতন প্রদান করা হবে। তবে শিক্ষানবিশ সময়কালীন (প্রথম তিন মাস) মাসিক স্থিরকৃত বেতন ২০ হাজার টাকা প্রদান করা হবে। এরিয়া ম্যানেজার পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের বাড়িভাড়া, চিকিৎসাভাতা ও অন্যান্য ভাতাসহ মোট মাসিক বেতন স্থানভেদে ২৬ হাজার ৪০৬ টাকা থেকে ৩১ হাজার ৭২৩ টাকা হারে বেতন প্রদান করা হবে। তবে শিক্ষানবিশ সময়কালীন (প্রথম তিন মাস) মাসিক স্থিরকৃত বেতন ২৪ হাজার টাকা প্রদান করা হবে।
জোনাল ম্যানেজার পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের বাড়িভাড়া, চিকিৎসাভাতা এবং অন্যান্য ভাতাসহ মোট মাসিক বেতন স্থানভেদে ২৩ হাজার ২১৪ টাকা থেকে ৩৯ হাজার ৮০১ টাকা হারে বেতন প্রদান করা হবে। তবে শিক্ষানবিশ সময়কালীন (প্রথম তিন মাস) মাসিক স্থিরকৃত বেতন ৩১ হাজার টাকা প্রদান করা হবে। সহকারী পরিচালক (ক্ষুদ্রঋণ) পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের সব ভাতাসহ কমপক্ষে ৪৮ হাজার ৬৯৫ টাকা হারে বেতন প্রদান করা হবে। এ ক্ষেত্রে আলোচনা সাপেক্ষে বেতন বেশিও হতে পারে।
নির্দিষ্ট হারে বেতনের পাশাপাশি চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের সংস্থার নীতিমালা অনুযায়ী নিয়োগপ্রাপ্ত কর্মী বেতনসহ উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, এলপিআর, মোটরসাইকেল মাইলেজ ইত্যাদি সুবিধা প্রদান করা হবে। শাখা ব্যবস্থাপক পদে সকালে বিনা খরচে নাশতা সরবরাহ এবং গ্রুপ বিমার সুবিধা প্রদান করা হবে। এ ছাড়া সব পদে আগামী জুলাই মাস থেকে বেতন বৃদ্ধি করা হবে।
তবে কোম্পানির নীতিমালা অনুযায়ী, শাখা ব্যবস্থাপকদের যোগদানের সময় জামানত হিসেবে ২১ হাজার টাকা, এরিয়া ম্যানেজারদের ২৫ হাজার টাকা, জোনাল ম্যানেজারদের ৩২ হাজার টাকা এবং সহকারী পরিচালকদের দুই মাসের বেতনের সমপরিমাণ টাকা জমা দিতে হবে। জামানতের টাকা চাকরিকাল সময় পর্যন্ত সংস্থার কাছে থাকবে, যা চাকরি থেকে অবসরকালীন বা চাকরি থেকে ইস্তফা দিয়ে সংস্থা ত্যাগের সময় বিনা লাভে ফেরত দেওয়া হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ
পরিচালক (প্রশিক্ষণ ও মানবসম্পদ)
বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ), প্রধান কার্যালয়
বাড়ি নম্বর-১৮৩, ইস্টার্ন রোড, লেন-২
মহাখালী ডিওএইচএস, ঢাকা-১২০৬


প্রহরনিউজ/সাংস্কৃতি/তাজ